News

Star IT Lab News

মে দিবসের শুভেচ্ছা

by:
In:
Like Up:
Like Down:
Created:
01 May 2021

প্রতিবছর মে মাসের পয়লা তারিখ পালিত হয় 'মহান মে দিবস'। এই দিন জাতীয় ছুটি থাকে। শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন এটি। দিনের পর দিন লড়াই এবং বহু সংগ্রাম পেরিয়ে এই দিনটি সারা বিশ্বের শ্রমিকদের কাছে এক গৌরবময় বা উজ্জ্বল দিন। এটি আন্তর্জাতিক শ্রমিক আন্দোলনের উদযাপন দিবস। এই দিন ভারত-সহ বিশ্বের অনেক দেশেই শ্রমিক দিবস বা মে দিবস পালিত হয় এবং জাতীয় ছুটিও থাকে। পৃথিবীর বিভিন্ন দেশে শ্রমিক সংগঠনগুলি এদিন নানা মিটিং, মিছিল ও শোভাযাত্রার মাধ্যমে দিনটি পালন করে। ১৮৮৬ সালের এই দিনেই শ্রমিকরা আট ঘণ্টা কাজের দাবিতে মার্কিন যুক্তরাষ্ট্রের সব শিল্পাঞ্চলে ধর্মঘটের জাক দিয়েছিলেন। বিশাল শ্রমিক জমায়েত ও বিক্ষোভ হয়। পুলিশের গুলিতে প্রাণ হারান কয়েকজন শ্রমিক। তীব্র আন্দোলনের মুখে পড়ে শ্রমিকদের দাবি মেনে নিতে বাধ্য হয় সরকার। ভারতে প্রথম 'মে দিবস' পালিত হয় ১৯২৩ সালের পয়লা মে। এই দিন চেন্নাইয়ে 'মে দিবস' পালন করা হয় লেবার কিষাণ পার্টি অব হিন্দুস্থানের উদ্যোগে। উদ্যোক্তা ছিলেন পার্টির বলিষ্ঠ নেতা মালায়প্পুরম সিঙ্গারাভেলু চেট্টিয়ার। তাঁর ব্যবস্থাপনা অনুসারে তখনকার মাদ্রাজের দুটি ভিন্ন স্থানে উদযাপিত হয় শ্রমিক দিবস। এই দিনটিতে বিশ্বজুড়ে শ্রমিকদের অবদান এবং ঐতিহাসিক শ্রমিক আন্দোলনের কথা স্মরণ করা হয়ে থাকে।



১) পরিশ্রম করলে সাফল্য আসবেই। তাই নিজের লক্ষ্যে পৌঁছনোর জন্য কঠোর পরিশ্রম কর। মহান মে দিবসের শুভেচ্ছা রইল।



২) মে দিবসে সমাজের সব কর্মীকে জানাই শ্রদ্ধা ও আন্তরিক শুভেচ্ছা। শ্রমজীবী মানুষের জয় হোক।

৩) মে দিবস হল সেই দিন, যেদিন আমরা চারপাশের কঠোর পরিশ্রমী মানুষদের শ্রম ও উৎসর্গকে স্মরণ করি। সকলকে জানাই মে দিবসের শুভেচ্ছা।



৪) একমাত্র শ্রমের মাধ্যমেই সাফল্য সম্ভব। তাই আজ থেকেই শুরু হোক কঠোর পরিশ্রম। মে দিবসের শুভেচ্ছা জানাই।



৫) বিশ্বের সকল শ্রমজীবী মানুষকে জানাই মহান মে দিবসের শুভেচ্ছা। প্রতিটি শ্রমজীবী মানুষের অধিকার অটুট থাকুক। দূর হোক সকল বৈষম্য।

Star IT Lab সকল শ্রমিকদের সম্মান জানাচ্ছে 

No comments yet...

Leave your comment

91873

Character Limit 400